How to Install a Blogger Template in Blogger.com

Install a Blogger Template


ব্লগার সাইটে ব্লগার টেমপ্লেট ইসন্টল করা খুবই সহজ। ThemeHut.net আপনাকে দিচ্ছে হাজারেরও বেশি ব্লগার টেমপ্লেট যা আপনি আপনার ব্লগার সাইটে ব্যবহার করতে পারবেন। হুম, আমরা আপনার ব্লগার সাইট-টিকে নতুন এবং আকর্ষনীয় করে তুলবো। আজকের এই আর্টিকেলের মাধ্যমে দেখাবো কি ভাবে আপনি ব্লগার সাইটে ব্লগ টেমপ্লেট ইনস্টল করবেন।

দুইটি পদ্ধতিকে ব্লগার টেমপ্লেট ইনস্টল দেয়া যায়।

পদ্ধতি-১: Upload .xml ফাইল, এর মাধ্যমে Template Install. আপনার সকল Widgets গুলো ব্লগারে থাকবে এবং আপনাকে ম্যানুয়ালি অপসরণ বা ডিলেট করতে হবে।

 

পদ্ধতি-২:কোড কপি ও পেস্ট করার মাধ্যমে Template Install. এই পদ্ধতির মাধ্যমে সমস্ত কোড গুলো Replace এর মাধ্যমে Install করা যায়। (যদি ”পদ্ধতি-১” কাজ না করে তাহলে ”পদ্ধতি-২” অনুসরণ করার জন্য বলা  হলো।

প্রথমে, পদ্ধতি-১ দিয়ে .xml ফাইল Upload এর মাধ্যমে শুরু করবো আমরা।

স্টেপ-১: ডাউনলোড ব্লগার টেমপ্লেট।

আমাদের সাইট থেকে অথবা অন্য কোনো মাধ্যমে আপনাকে একটি ব্লগার টেমপ্লেট ডাউনলোড করতে হবে।

স্টেপ-২: Extract Downloaded .ZIP File

আপনি যে .Zip ফাইল ডাউনলোড করেছেন সেটি প্রথমে Extract করতে হবে। কারণ, আমরা শুধুমাত্র .xml ফাইল ব্লগারে Upload করতে পারবো। সুতরাং ফাইলটিকে Extract করা প্রয়োজন। দয়া করে Extract/Unzip করুন।



স্টেপ-৩: ব্লগার ড্যাশবোর্ডে Login করা

আপনাকে অবশ্যই গুগোল অ্যাকাউন্টের (ইমেইল/জিমেইল) মাধ্যমে ব্লগার ড্যাশবোর্ডে লগিন করতে হবে।



স্টেপ-৪: Access Theme Section.

ড্যাশবোর্ডে লগিন এর পর Theme অপশনে ক্লিক করতে হবে। নিচের স্ক্রিনশটে দেখুন।




স্টেপ-৫: Access Backup / Restore.

Theme অপশনে ক্লিক করার পর উপরে ডান দিকে “CUSTOMIZE” অপশন দেখতে পাবেন। নিচের স্ক্রিনশটে দেখুন।




CUSTOMIZE লেখার ডান দিকে দেখানো তীর চিহ্নটিতে ক্লিক করলে নিচের স্ক্রিনশটের মত Backup and Restore দেখতে পাবেন।

 


বি.দ্র: পরের ধাপে যাওয়ার আগে অবশ্যই Backup এ ক্লিক করে আগের টেমপ্লেটটি ব্যাকাপ নিয়ে রাখবেন তাহলে কোনো সমস্যা হলে আবার এটি আপলোড করতে পারবেন।

 

স্টেপ-৬: ফাইল আপলোড

Theme অপশনে ক্লিক করার পর customize অপশনের ডানদিকে তীর চিহ্ন তে ক্লিক করলে Backup এবং Restore নামে দুইটি অপশন দেখতে পারবেন। যদি আপনি বর্তমান থিম বা টেমপ্লেট-টি ভবিষ্যতের জন্য Backup নিয়ে রাখতে চান তাহলে Backup এ ক্লিক করে স্টোরেজে/মেমোরী কার্ডে ডাউনলোড করে নিতে পারবেন। যেহেতু আমরা নতুন একটি টেমপ্লেট আপলোড করবো তার জন্য আপনাকে Restore অপশনে ক্লিক করতে হবে নিচের মত Upload অপশন দেখতে পারবেন। Upload এ ক্লিক করবেন এবং আপনার .xml ফাইলটি কোথায় আছে তা সিলেক্ট করে দিয়ে Open/Upload এ ক্লিক করতে হবে। নিচের স্ক্রিনশট-টি দেখুন।




ফাইলটি Upload সম্পূর্ন হলে Uploaded successfully লেখা দেখতে পারবেন।

এতক্ষন পদ্ধতি-১ দেখলাম আমরা। এখন দেখবো পদ্ধতি-২ এর মাধ্যমে কিভাবে ব্লগার টেমপ্লেট ইনস্টল দেয়া যায়।

 

পদ্ধতি-২ কোড কপি এবং পেস্ট করার মাধ্যমে পেমপ্লেট ইনস্টল

স্টেপ-১: 

Download File > Extract .zip file > Login Blogger Dashboard With Google Accounts (email or gmail)> Click “Theme” > Click Right Arrows after “CUSTOMIZE” text.

Arrow বা তীর চিহ্ন তে ক্লিক করলে নিচের মত দেখতে পারবেন। Edit HTML –এ ক্লিক করতে হবে।




স্টেপ-২: HTML remove and Paste New HTML code

আপনার ডাউনলোড করা .ZIP ফাইলটি Extract করার পর একটি .xml ফাইল দেখতে পারবেন। .xml ফাইলটি নোডপ্যাড দিয়ে অপেন করুন। তারপর সকল কোড গুলো কপি করুন। এবং Edit HTML এ ক্লিক করে বর্তমান টেমপ্লেট-টির সকল  কোড দেখতে পারবেন। সব গুলো কোড সিলেক্ট করে কি-বোর্ডের Backspace এ ক্লিক করে কোড গুলো ডিলেট করুন। এখন এখানে আপনার নতুন টেমপ্লেট-টির .xml ফাইল থেকে যে কোড গুলো কপি করেছেন সেগুলো এখানে পেস্ট করে দিয়ে Save এ ক্লিক করুন। ব্যাস আপনার টেমপ্লেট-টি কপি পেস্টের মাধ্যমে ইনস্টল সম্পূর্ন হয়ে গেলো।

 

আশা করি বুঝতে পারছেন। যদি কোথাও বুজতে সমস্যা হয় পোস্টের নিচে কমেন্ট বক্সে কমেন্ট করুন যত তারাতারি সম্ভব আমি সমাধন দেয়ার চেস্টা করবো। ধন্যবাদ।

If you have any doubts, please let me know.

Post a Comment

If you have any doubts, please let me know.

Post a Comment (0)

Previous Post Next Post